এনজিওতে চাকরির খুঁ‌টিনা‌টি: তৈ‌রি হোন এখনই NGO Job Preparation / Information in Bangladesh

ক্ষুদ্রঋণ কর্মসূচি পরিচালনাসহ নানামুখী কার্যক্রমে প্রতিবছর বড়সংখ্যক কর্মী নিয়োগ দেয় বেসরকারি উন্নয়ন সংস্থা (এনজিও)। এসব সংস্থায় এন্ট্রি লেভেলের পদগুলোতে এইচএসসি বা স্নাতক ডিগ্রিধারী ফ্রেসার বা নতুন প্রার্থীরা সুযোগ পান। তবে ব্যবস্থাপক বা ঊর্ধ্বতন পদগুলোতে অভিজ্ঞদের প্রাধান্যই বেশি। এনজিওতে চাকরির সুযোগ কেমন, নিয়োগপ্রক্রিয়া, বাছাই পরীক্ষার প্রস্তুতি ও দরকারি তথ্য নিয়ে সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে কথা বলে লিখেছেন কা‌লের কণ্ঠ-এর ফরহাদ হোসেন।


কর্মী নিয়োগে এগিয়ে যারা
বাংলাদেশে ক্ষুদ্রঋণ নিয়ন্ত্রণের সরকারি সংস্থা মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটির (এমআরএ) ‘বেসিক ইনফরমেশন অব এনজিও-এমএফআইএস’ শীর্ষক তথ্য (জুন ২০১৯) মতে, সারা দেশে মোট ৭৫৮টি সংস্থায় শুধু ঋণ কর্মসূচিতে বিভিন্ন পদে কর্মরত আছেন ১,৫৯,৯৬৫ জন। ব্র্যাকের ২০১৬ সালের তথ্য মতে, মোট কর্মীর সংখ্যা ৯৭,৭৪২ জন।

ব্রাকঃ ঋণ কার্যক্রম, শিক্ষা, স্বাস্থ্যসহ নানামুখী উন্নয়নকাজে প্রতিবছর শিক্ষানবিশ বা এন্ট্রি লেভেলে কর্মী নিয়োগে ব্র্যাক সবচেয়ে এগিয়ে। জুনিয়র শিক্ষানবিশ কর্মকর্তা, দাবি, কর্মসূচি সংগঠক (প্রগতি) এবং কর্মসূচি সংগঠক (দাবি)—এসব পদেই সবচেয়ে বেশি কর্মী নিয়োগ দেয় ব্র্যাক। 
এমআরএর তথ্য মতে, আশায় ঋণ কার্যক্রমে কর্মরত আছেন ২৫,০৮৭ জন।
ব্যুরো বাংলাদেশে রয়েছেন ৯,৭৮২ জন কর্মী।
টিএমএসএসে কর্মরত আছেন প্রায় ৭,০০০ কর্মী। এ ছাড়া কর্মী নিয়োগে এগিয়ে—সোসাইটি ফর সোশ্যাল সার্ভিস (এসএসএস), জাগরণী চক্র ফাউন্ডেশন, সাজিদা ফাউন্ডেশন, পদক্ষেপ মানবিক উন্নয়ন কেন্দ্র, উদ্দীপন, পল্লী মঙ্গল কর্মসূচি, শক্তি ফাউন্ডেশন ফর ডিস-অ্যাডভান্টেজড উইমেন, গ্রাম উন্নয়ন কর্ম (গাক), আরডিআরএস, ব্রিজ, পপীসহ এমআরএর সনদপ্রাপ্ত বেশ কিছু সংস্থা।


প্রতিষ্ঠানভেদে যোগ্যতা
জুনিয়র শিক্ষানবিশ কর্মকর্তা (দাবি), কর্মসূচি সংগঠক (‘দাবি’ ও ‘প্রগতি’) এসবে সবচেয়ে বেশি লোকবল নিয়োগ দেয় ব্র্যাক। জুনিয়র লোন অফিসার (জু. এলও) পদে লোকবল বেশি নেয় আশা। ব্যুরো বাংলাদেশ কর্মসূচি সংগঠক পদে এন্ট্রি লেভেলে সবচেয়ে বেশি কর্মী নেয়।

টিএমএসএস ক্রেডিট অফিসার পদে প্রতিবছর প্রায় ৩,০০০ কর্মী নিয়োগ দেয়। সোসাইটি ফর সোশ্যাল সার্ভিস (এসএসএস) অ্যাসিস্ট্যান্ট অফিসার (ক্রেডিট) পদে এবং শক্তি ফাউন্ডেশন ফর ডিস-অ্যাডভান্টেজড উইমেনে ক্রেডিট অফিসার পদে এন্ট্রি লেভেলে কাজের সুযোগ রয়েছে। সাজিদা ফাউন্ডেশন ফিল্ড অফিসার পদে, জাগরণী চক্র ফাউন্ডেশন অফিসার পদে এন্ট্রি লেভেলে লোকবল নেয়। 
এসব প্রতিষ্ঠানে যোগ্যতা চাওয়া হয় ন্যূনতম স্নাতক পাস। কমিউনিটি ডেভেলপমেন্ট অফিসার পদে এন্ট্রি লেভেলে কর্মী নেয় মানবিক সাহায্য সংস্থা। যোগ্যতা থাকতে হয় স্নাতক। উদ্দীপন ফাস্ট ক্রেডিট অফিসার পদে যোগ্যতা চেয়ে থাকে এইচএসসি পাস। মধ্যম লেভেলের অনেক প্রতিষ্ঠান এন্ট্রি লেভেলের পদগুলোতে এইচএসসি পাস প্রার্থীদের সুযোগ দেয়। এ ছাড়া শাখা ব্যবস্থাপক, আঞ্চলিক ব্যবস্থাপক ও অন্যান্য পদে স্নাতকোত্তর পাশের পাশাপাশি কাজের অভিজ্ঞতা ও দক্ষতার দিকগুলো বিবেচনায় নিয়ে থাকে নিয়োগ কর্তৃপক্ষ।


আবেদনের আগে
গ্রাম উন্নয়ন কর্ম (গাক)-এর পরিচালক মাহবুবুর রহমান বলেন, ‘এন্ট্রি লেভেলে ঋণ সংস্থায় যোগদানের জন্য সম্ভাব্য প্রার্থীদের কাঠখড় পোড়ানোর কিছু নেই। স্নাতক পাসের সঙ্গে বেসিক জ্ঞানটা ভালো থাকলে সুযোগ মিলবে চাকরির। তবে সবচেয়ে বড় কথা হলো, সত্যিকার অর্থেই কাজটাকে ভালোবেসে যোগদান করলে আর পেছনে ফিরে তাকাতে হবে না। কোথায় পড়ালেখা করে যোগদান করছেন, তার চেয়েও বড় হলো কাজটাকে কতটা আপন মনে করতে পেরেছেন।

কাজের সুযোগ পাওয়াটা এখানে সহজ হলেও টিকে থাকা এবং এগিয়ে যাওয়াটাও তুলনামূলক একটু কঠিন। কারণ এখানে নিত্যদিন চ্যালেঞ্জ নিয়ে টিকে থাকতে হয়। তাই আগে ঠিক করুন, চ্যালেঞ্জ নিয়ে ক্যারিয়ার গড়তেই কি এই পেশায় আসতে চান, নাকি অন্য কোনো চাকরির সুযোগ না পেয়ে শুধু কিছু আয়-রোজগারের আশায় এই পেশায় আসতে চান।’


এন্ট্রি লেভেলে পরীক্ষা যেমন—
টিএমএসএসের পরিচালক (এইচআর-এম অ্যান্ড অ্যাডমিন) শাহাজাদী বেগম বলেন, ‘এন্ট্রি লেভেলের পদে যোগ্য কর্মী বাছাই ও নির্বাচনে প্রতিষ্ঠানভেদে লিখিত ও মৌখিক পরীক্ষা নেওয়া হয়। অনেক প্রতিষ্ঠান আবার শুধু মৌখিক পরীক্ষার মাধ্যমেই যোগ্য প্রার্থী নির্বাচন করে থাকে। এন্ট্রি লেভেলের লিখিত পরীক্ষায় অনেকে রচনামূলক পদ্ধতিতে, আবার অনেকে এমসিকিউ (শর্ট) পদ্ধতির পরীক্ষা নিয়ে থাকে।’

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, লিখিত পরীক্ষায় এনজিও সম্পর্কিত বিষয়ে নানা ধরনের কার্যক্রম নিয়ে প্রশ্ন করা হয়ে থাকে। তবে ক্ষুদ্রঋণ নিয়ে কাজ করতে হবে এমন পদগুলোতে ঋণ পরিচালনা ও ব্যবস্থাপনা বিষয়েই বেশি প্রশ্ন আসে। নিয়োগ কর্তৃপক্ষ ঋণ কার্যক্রমের গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে সাধারণত এক ঘণ্টার লিখিত রচনামূলক প্রশ্ন করে থাকে অনেক প্রতিষ্ঠান। লিখিত পরীক্ষায় বাংলা, সাধারণ গণিত, ইংরেজি ও সাধারণ জ্ঞান বিষয়ে প্রশ্ন করা হয়। বাংলা বিষয়ের গুরুত্বপূর্ণ নানা দিক, বিশেষ করে গদ্য, পদ্য, সাহিত্য ও নাটক অংশ থেকে অনেক সময় প্রশ্ন করা হয়। এ ছাড়া ব্যাকরণের কমন কিছু অংশ থেকে প্রশ্ন করা হয়। অনেকে ভাবসম্প্র্সারণ আবার অনেকে রচনা বা পত্রও লিখতে দিতে পারে। তাই এসব আগে থেকেই দখলে রাখতে হবে। হিসাবসংক্রান্ত কাজ বেশি করতে হবে; তাই হিসাববিজ্ঞানের প্রাথমিক বিষয়েও ভালো প্রস্তুতি থাকতে হবে। পাটিগণিতের শতকরা, শতাংশ, সরল, সুদকষা—এসবের সঙ্গে হিসাববিজ্ঞানে খুঁটিনাটি বিষয়ে লিখিত পরীক্ষায় প্রশ্ন করা হয়। ইংরেজি বিষয়ে আইকিউ যাচাইয়ে গ্রামার পার্টের বেশ কিছু গুরুত্বপূর্ণ অংশ থেকে প্রশ্ন করা হয়ে থাকে। সাধারণ জ্ঞানে নিজের দখল যত ভালো থাকবে, তত বেশি উত্তর এ বিষয়ে দেওয়া যাবে।


সিনিয়র পদে কী করণীয়
রুরাল রিকনস্ট্রাকশন ফাউন্ডেশনের (আরআরএফ) পরিচালক (অর্থ ও হিসাব) অরুণ কুমার বিশ্বাস বলেন, ‘শাখা ব্যবস্থাপক বা তদূর্ধ্ব পদগুলোতে সরাসরি ভাইভার মাধ্যমেই কর্মী নিয়োগ করে থাকে নিয়োগ কর্তৃপক্ষ। তবে কোনো কোনো প্রতিষ্ঠান লিখিত পরীক্ষাও নিয়ে থাকে। পরীক্ষার প্রস্তুতির বিষয়ে ‘হিসাবরক্ষক, শাখা ব্যবস্থাপক, আঞ্চলিক ব্যবস্থাপক, সহকারী পরিচালকসহ তদূর্ধ্ব পর্যায়ের পদগুলোতে ক্ষুদ্রঋণ কার্যক্রম নিয়ে কাজ করেছেন—এমন প্রার্থীদেরই নির্বাচন করা হয়। কারণ এসব পদে অধিকতর যোগ্য ও দক্ষ কর্মী নিয়োগ দেওয়া হয়। তাই যাঁরা এ নিয়ে কাজ করেছেন, তাঁদের কাজের অংশগুলোই আমরা লিখিত ও মৌখিক পরীক্ষায় যাচাই করি। এসব পদের প্রার্থীদের ক্ষুদ্রঋণ কার্যক্রম পরিচালনার খুঁটিনাটি বিষয়গুলোর ওপর স্বচ্ছ ধারণা রাখতে হবে। ’ শাহজাদী বেগম জানান, ম্যানেজার পর্যায়ের লিখিত পরীক্ষায় ঋণ কার্যক্রম, শাখার হিসাব-নিকাশ, উন্নয়ন কার্যক্রম, সুপারভিশন, মনিটরিং, মাইক্রো ফিন্যান্স, এমএফআই টার্মস, এনজিও নীতিমালা, পরিচালন, ব্যবস্থাপনা, ইংরেজি ও সমসাময়িক ইস্যু ইত্যাদি বিষয়ে প্রশ্ন করা হয়। ম্যানেজার লেভেলের পদগুলোর জন্য ঋণ কার্যক্রমের সামগ্রিক বিষয়গুলোর ওপর সব সময় ভালো দখল রাখতে হবে। নিয়োগকর্তারা এখানে ঋণসংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ অংশ থেকে প্রশ্ন করতে পারে। তেমনি ভাইভা বোর্ডে ঋণ কার্যক্রমের নানা দিক নিয়ে আলোচনার মাধ্যমে কাজের দক্ষতা জানতে চাইবে। ভাইভা বোর্ডে ঋণ কার্যক্রমের সঠিক উত্তর দেওয়ার জন্য মানসিকভাবে নিজেকে প্রস্তুত রাখতে হবে।


বেতন-ভাতা যেমন
প্রতিষ্ঠানভেদে বেতন-ভাতা ভিন্ন হয়ে থাকে। তবে এন্ট্রি লেভেলে শিক্ষানবিশকালে প্রতিষ্ঠানভেদে মাসিক বেতন ন্যূনতম ১৫০০০ টাকা থেকে শুরু। স্থায়ীকরণে প্রতিষ্ঠানভেদে বেতন পাওয়া যেতে পারে ২০-৩০ হাজার টাকা পর্যন্ত। মাসিক বেতন ছাড়াও উৎসবভাতা, সিটি করপোরেশনের ক্ষেত্রে বিধি অনুসারে সিটি ভাতা, জীবন বীমা ভাতা দেওয়া হবে। এ ছাড়া ঋণ কার্যক্রমের সঙ্গে সম্পৃক্ত কর্মীদের লোড অ্যালাউন্স, ক্রেডিট অ্যালাউন্স, ব্যাংকার অ্যালাউন্স, হাইপারফরম্যান্স বোনাসসহ বেশ কিছু সুবিধা দেয় অনেক প্রতিষ্ঠান।


ভাইভায় করণীয়
মানবিক সাহায্য সংস্থার এইচআরএম বিভাগের সহকারী পরিচালক জাকির হোসেন বলেন, ‘মৌখিক পরীক্ষায় একাডেমিক পড়াশোনার পাশাপাশি কারেন্ট অ্যাফেয়ার্স, সাধারণ জ্ঞান, সাম্প্রতিক গুরুত্বপূর্ণ ঘটনাবলি, সোশ্যাল ওয়েলফেয়ার, ঋণ কার্যক্রমের বিভিন্ন দিক, অর্থনীতির নানা দিক, হিসাবের বিভিন্ন দিক, আর্থ-সামাজিক বিষয়, দারিদ্র্য বিমোচন, জাতীয় ও আন্তর্জাতিক গুরুত্বপূর্ণ ইস্যু, আইকিউ, প্রেজেন্টেশন স্কিল, মাঠকর্মী হিসেবে কাজের বিষয়, নিজের ও প্রতিষ্ঠান সম্পর্কে জানতে চাওয়া হয়। দেখা হয় নিয়মানুবর্তিতাও।

ঋণ কার্যক্রম প্রগ্রাম বিষয়ে বেশি জানাশোনা থাকতে হবে। ভাইভা বোর্ডে আরো দেখা হয় কাজের আগ্রহ, কেন কাজ করতে চায়, কাজের মানসিকতা, যোগাযোগের দক্ষতা, অন্যকে বোঝানোর ক্ষমতা, চ্যালেঞ্জ নেওয়ার মানসিকতা, প্রতিকূল পরিস্থিতিতে সঠিক সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতাসহ নানা দিক।’


সুযোগ আছে
প্রতি বছরই সংবাদপত্র ও বিভিন্ন এনজিওর ওয়েবসাইটে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়, ঋণ কার্যক্রমে ফিল্ড অফিসার, অ্যাসিস্ট্যান্ট অ্যাকাউন্টস অফিসার, শাখা ব্যবস্থাপক, ক্রেডিট অফিসার, সিনিয়র রিলেশনশিপ অফিসার, রিলেশনশিপ ম্যানেজার, হিসাবরক্ষক, ফিল্ড অফিসার (অভিজ্ঞ) এবং ফিল্ড অফিসার (অনভিজ্ঞ), অ্যাসিস্ট্যান্ট অফিসার (ক্রেডিট) এবং অফিসার (ক্রেডিট) এরকম বিভিন্ন নামীয় পদে প্রচুর লোক নেয়া হয়ে থাকে।

এছাড়া... বছরের শুরু, মাঝে ও শেষের দিকে ব্র্যাক, আশা, টিএমএসএস, এসএসএস, ডিএসকেসহ বড় ধরনের সব এনজিও প্রতিষ্ঠান কর্মী নিয়োগ দেয়।






NGO Job Information in Bangladesh, Tips and Advice to NGO job and Career, NGO Job Preparation in Bangladesh,  interview of ngo head, brac Job Preparation, interview questions for ngo director, asa Job Preparation, ngo interview questions & answers download, rdrs Job Preparation, interview questions for ngo volunteer, tmss Job Preparation, skills required for ngo job, ngo written exam question, ngo job interview questions and answers, questions to ask an ngo, guk exam, shakti, grameen bank exam/ Job Preparation, NGO Job Preparation in BD, a job interview, job interview skills, job interview advice, job interview tips and questions, questions for ngo job, ngo job interviews, ngo job interview preparation, এনজিওতে চাকরির প্রস্তুতি, এনজিও চাকরির পরীক্ষার তথ্য, এনজিও ভাইভা প্রস্তুতি, সাক্ষাৎকার, 

মন্তব্যসমূহ