বন অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩ || Bforest Job Circular 2023


ফরেস্ট গার্ড (বন প্রহরী) পদে ৯৫ জন ও অফিস সহায়ক পদে ১১ জন নিয়োগ দেবে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের আওতাধীন বন অধিদপ্তরের সামাজিক বন বিভাগ। আবেদন করতে হবে অনলাইনে (http://cfcc.teletalk.com.bd) ১৩ মার্চ ২০২৩ বিকেল ৫টার মধ্যে।


পদের বিবরণ :

১. ফরেস্ট গার্ড ৯৫ জন

বেতন : ৯০০০-২১৮০০ টাকা (গ্রেড-১৭)

শিক্ষাগত যোগ্যতা : এইচএসসি (উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট)/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ।

চাকরির অন্যান্য (শারীরিক) যোগ্যতা : উচ্চতা ১৬৩ সেন্টিমিটার ও বুকের মাপ ৭৬ সেন্টিমিটার হতে হবে।


২. অফিস সহায়ক ১১ জন

বেতন : ৮২৫০-২০০১০ টাকা (গ্রেড-২০)

শিক্ষাগত যোগ্যতা : এসএসসি (মাধ্যমিক স্কুল সার্টিফিকেট)/সমমানের পরীক্ষায় উত্তীর্ণ।

শারীরিক যোগ্যতা : সুস্বাস্থ্যের অধিকারী।


যেসব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন :

ঢাকা, গাজীপুর, মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ, নারায়ণগঞ্জ, নরসিংদী, মাদারীপুর, রাজবাড়ী, শরীয়তপুর, কিশোরগঞ্জ ও টাঙ্গাইল জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন। তবে এতিম ও শারীরিক প্রতিবন্ধী কোটায় চট্টগ্রাম বিভাগের সব জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন।


বয়স : আবেদনকারীর প্রার্থীর বয়স ১৪ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। তবে বীর মুক্তিযোদ্ধা/শহীদ বীর মুক্তিযোদ্ধার পুত্রকন্যা ও শারীরিক প্রতিবন্ধীর জন্য বয়স ১৮ থেকে ৩২ বছর (২৫ মার্চ ২০২০ তারিখে)।


আবেদন ফি : আবেদন ফি ১১২ টাকা। টেলিটক প্রিপেইড সিম থেকে এসএমএসের মাধ্যমে আবেদন ফি জমা দিতে হবে আবেদন করার পরবর্তী ৭২ ঘণ্টার মধ্যে।


আবেদনের সময়সীমা : অনলাইনে আবেদন করতে হবে ১৩ মার্চ ২০২৩ তারিখের মধ্যে।


অনলাইনে আবেদনের লিংক : www.cfcc.teletalk.com.bd

নিয়োগ বিজ্ঞপ্তি : www.cfcc.teletalk.com.bd/docs/circular.pdf


পদোন্নতি ও বদলি : চাকরির বিধি অনুযায়ী ফরেস্ট গার্ড পদের কর্মীরা ফরেস্ট অফিসার বা বন কর্মকর্তা পদে পদোন্নতি পান। ফরেস্ট গার্ডরা যে বন অঞ্চলে চাকরিতে যোগদান করেন, সাধারণত সেই বনাঞ্চলের মধ্যেই বদলি হন। তবে চাকরির নির্ধারিত মেয়াদের পর নির্দিষ্ট অঞ্চলের বাইরেও বদলি হতে পারেন।


ফরেস্ট গার্ডের দায়িত্ব

👉 সরকারি বনাঞ্চল, বাগান বা গাছ নিধন প্রতিরোধ করাই মূলত ফরেস্ট গার্ডের কাজ। প্রয়োজনে সরকারি অস্ত্রও বহন করতে হয় এই পদের কর্মীদের।

👉 বন বিভাগের আওতাধীন বনে চুরি বা পাচার রোধে নজরদারি রাখা।

👉 বন বিভাগের নিয়ন্ত্রণাধীন জমি, বাগান বা বনের কোনো অংশ কেউ দখলে নিয়েছে কি না খোঁজ রাখা ও ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়ে ব্যবস্থা নেওয়া। প্রয়োজনে গাছ চোর ধরার কাজও করতে হয়।

👉 বন বিভাগের আওতাধীন বন বা বাগান থেকে কেউ গাছ কাটছে কি না খোঁজ রাখা।

👉 বনের পশু-পাখিদের রক্ষা ও পাচার প্রতিরোধ করা।

👉 অবৈধভাবে গাছ পাচার প্রতিরোধ করা।

👉 কোনো চোর বা অপরাধী ধরা পড়লে আইনের হাতে তুলে দেওয়া। এ ক্ষেত্রে অপরাধীকে কোর্টে হাজিরা করলে ফরেস্ট গার্ডকে সাক্ষী হিসেবে কোর্টে উপস্থিত থাকতে হয়।





ফরেস্ট গার্ডের কাজ, বন অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩, Bon Odhidoptor Job Circular 2023 || বাংলাদেশ বন অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৩, বন অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি 2023 || Forest Department Job Circular 2023, ফরেস্ট গার্ড নিয়োগ বিজ্ঞপ্তি, বন বিভাগ নিয়োগ বিজ্ঞপ্তি, cfcc teletalk Job Circular

মন্তব্যসমূহ